আদর্শ ছেলে – কুসুম কুমারী দাশ

 

আমাদের দেশে হবে সেই ছেলে কবে
কথায় না বড় হয়ে কাজে বড় হবে?
মুখে হাসি বুকে বল, তেজে ভরা মন
‘মানুষ হইতে হবে’ – এই যার পণ৷
বিপদ আসিলে কাছে হও আগুয়ান
নাই কি শরীরে তব রক্ত, মাংস, প্রাণ?
হাত পা সবারই আছে, মিছে কেন ভয়?
চেতনা রয়েছে যার, সে কি পড়ে রয়?
সে ছেলে কে চায় বল, কথায় কথায়
আসে যার চোখেজল, মাথা ঘুরে যায়?
মনে প্রাণে খাট সবে, শক্তি কর দান,
তোমরা ‘মানুষ’ হলে দেশের কল্যাণ৷

About আগন্তুক

আমি সাধারণ! শুধু সাধারণ না, অতি সাধারণ...

Posted on November 19, 2011, in কবিতা, ছোটদের কবিতা and tagged , , , , , , , . Bookmark the permalink. 10 Comments.

  1. kobir akta picture manchito te ache. sekhan theke shair kore nin. google aa search dilei paben.

  2. নয়ন সেন

    আমার কাছে কুসুমকুমারী দাশ এর ছবি আছে

  3. ’আদর্শ ছেলে’ কবিতাটির প্রথম লাইন চেক করে জানাবেন কী?

    ১) আমাদের দেশে হবে সেই ছেলে কবে
    ২) আমাদের দেশে সেই ছেলে কবে হবে

    ১) সে ছেলে কে চায় বল, কথায় কথায়
    ২) সে ছেলে কে চাই বল, কথায় কথায়

    • যে দুটি লাইনের কথা আপনি উল্লেখ করেছেন সেখানে আসলে কোন ভূল দেখতে ধরতে পারছি না… তারপরও যদি আপনি নিশ্চিত হয়ে থাকেন তবে প্লিজ সঠিক প্রমাণ সহ আমাদের ফেসবুক পেজে নক করবেন আমরা সংশোধন করে নিব। আপনাদের সহযোগীতা এই ব্লগকে আরও সমৃদ্ধ করবে…

  4. sohel rana mondal

    Jiban was ideal

  5. SUBRATA KUMAR BISWAS

    কুসুম কুমারী দাসের ছবি আমার কাছে আছে। পাঠাবো কিভাবে?

    • আপনাদের ভালোবাসায় আমি মুগ্ধ… আপনি আমাদের ফেসবুক পেজের মেসেজ অপশনে দিয়ে দিতে পারেন।

  6. Mir Sahidul Islam

    কুসুম কুমারীর ছবি আমার কাছে আছে

Leave a comment